দেশের উত্তরবঙ্গে বন্যাপীড়িত মানুষের মাঝে রিলিফ বিতরণ করেছে কেয়ার বাংলাদেশ

14 August, 2016
এ বছর জুলাইয়ের শেষদিকে ভারীবর্ষণের কারনে সারাদেশের প্রায় ১৯ টি জেলা বন্যার পানিতে প্লাবিত হয়েছে। পানিবন্দী মানুষের মাধ্যে ত্রাণ সহায়তা প্রদানের লক্ষ্যে কেয়ার বাংলাদেশের সমন্বয়ে, সরকার ও বিভিন্ন আন্তর্জাতিক এনজিও-র যৌথ উদ্যোগে র‌্যাপিড নিড অ্যানালাইসিস করা হয়। এতে দেখা যায় যে, প্রায় ৩৭ লাখ মানুষ পানিবন্দী অবস্থায় জীবন যাপন করছে, সেখানে নিরাপদ পানি, শুকনা খাদ্য, পয়ঃনিস্কাশন ব্যবস্থা ও বসবাসের স্থানের সংকট ভয়াবহ আকার ধারন করেছে। পানিবন্দী মানুষের মধ্যে ত্রাণ বিতরণের জন্য কেয়ার বাংলাদেশ থেকে কুড়িগ্রাম ও বগুড়া জেলায় এখন পর্যন্ত প্রাথমিকভাবে ২ হাজার ৫শ পরিবারে ত্রাণ বিতরণ করা হয়েছে। ত্রাণ সামগ্রীর মধ্যে ছিল সাড়ে ১০ কেজি চিড়া, সাড়ে ৩ কেজি আখের গুড়, ৩৩ প্যাকেট এনার্জি বিস্কুট, ১টি ত্রিপল (দড়িসহ) সেট।

কেয়ার বাংলাদেশে:
কেয়ার বাংলাদেশ একটি আন্তর্জাতিক মানবাধিকার সাহায্য সংস্থা যা নারী ও কিশোরীদের বিশেষ গুরুত্ব প্রদানের মাধ্যমে বৈশ্বিক দারিদ্র্য ও অবিচারের বিরুদ্ধে লড়াই করছে। ১৯৪৯ সালে প্রতিষ্ঠিত কেয়ারের সবচেয়ে পুরানো ও বৃৃহৎ কান্ট্রি অফিসগুলোর মধ্যে কেয়ার বাংলাদেশ অন্যতম।
কেয়ার বাংলাদেশে নারী ও কিশোরীদের সকল কার্যক্রমের কেন্দ্রবিন্দুতে স্থাপন করে গ্রামীণ ও নাগরিক জনগোষ্ঠীর দারিদ্র্য ও অসাম্যের অন্তর্নিহিত কারনগুলো নিয়ে কাজ করছে। ১০০-র বেশি সহযোগী প্রতিষ্ঠানের সঙ্গে অংশীদারিত্বের মাধ্যমে কাজ করছে কেয়ার বাংলাদেশ। আর এভাবেই প্রান্তিক, বঞ্চিত ও অতিদরিদ্র জনগোষ্ঠীকে একতাবদ্ধকরণ, আকস্মিক দুর্যোগ মোকাবেলার সক্ষমতা বৃদ্ধি এবং তাদের কন্ঠস্বর জোরালো করার মাধ্যমে রাষ্ট্র, সরকারি নীতিমালা এবং উন্নয়ন রীতি ও পরিকল্পনাকে প্রভাবিত করতে চেষ্টা করছে যা দীর্ঘস্থায়ী ও টেকসই পরিবর্তন সৃষ্টি করবে। কেয়ার বাংলাদেশ সরকার, সুশীল সমাজ ও পার্টনার এনজিও-দের সঙ্গে কাজ করে যা একটি সামগ্রিক কার্যক্রম বাস্তবায়নে জীবিকা এবং পরিবারের নিরাপত্তা, স্বাস্থ্য, পুষ্টি, প্রজনন স্বাস্থ্য, সুশাসন, ক্ষুদ্র উদ্যোক্তা উন্নয়ন, দুর্যোগ ও জলবায়ু ঝুঁকিহ্রাস এবং জরুরি সাড়া প্রদানের মতো বিষয়গুলোকে কেন্দ্র করে আবর্তিত হয়। এই সকল কর্মকা- নারী ও কিশোরীদের ক্ষমতায়নের উপর ভিত্তি করে দাড়িয়ে থাকে কেননা যথপোযুক্ত জ্ঞান দ্বারা সমৃদ্ধ হলে, নারীদেরই সেই সক্ষমতা আছে যা দিয়ে তারা পরিবার ও সম্প্রদায়কে দারিদ্র্যের চক্র থেকে বের করে নিয়ে আসতে পারে।


যোগাযোগ:
কমিউনিকেশন্স অ্যান্ড মিডিয়া ম্যানেজার
ফোন নং: +৮৮০-২-৯১১২৩১৫
ই-মেইল: ayreen.khan@care.org
কেয়ার বাংলাদেশ
২০-২১ কারওয়ান বাজার
ঢাকা
© Copyright 2009 CARE Bangladesh
Photo Credits- Former & Current CARE Staff & Consultants
Powered by: BOL